Thursday, October 17, 2024
HomeBlogধর্মঘট এড়াতে ২৫ ভাগ বেতন বাড়াচ্ছে বোয়িং

ধর্মঘট এড়াতে ২৫ ভাগ বেতন বাড়াচ্ছে বোয়িং


১০ সেপ্টেম্বর, ২০২৪ ১১:৪৬

অনলাইন ডেস্ক

ধর্মঘট এড়াতে যুক্তরাষ্ট্রের উড়োজাহাজ নির্মাণ কোম্পানি বোয়িং দেশটির প্যাসিফিক নর্থওয়েস্টে ৩২ হাজার ইউনিয়ন শ্রমিকের সঙ্গে ২৫ ভাগ বেতন বৃদ্ধির চুক্তি করেছে।

রবিবার প্রতিষ্ঠানটি জানিয়েছে, ৩২ হাজারের বেশি শ্রমিকের প্রতিনিধিত্বকারী একটি ইউনিয়নের সঙ্গে তারা একটি প্রাথমিক চুক্তিতে পৌঁছেছে।

এই চুক্তি ১৩ সেপ্টেম্বর থেকে শুরু হতে পারে এমন একটি বড় ধর্মঘট এড়াতে পারে বলে মনে করা হচ্ছে। প্রস্তাবিত এই চার বছরের চুক্তিতে শ্রমিকদের জন্য ২৫% সাধারণ বেতন বৃদ্ধির বিষয় অন্তর্ভুক্ত রয়েছে, যা বোয়িংয়ের জন্য একটি বড় পদক্ষেপ।

চুক্তির আরেকটি বড় দিক হলো, বোয়িং সিয়াটল এলাকায় তাদের পরবর্তী বাণিজ্যিক উড়োজাহাজ তৈরির প্রতিশ্রুতি দিয়েছে। এটি সেই এলাকায় দীর্ঘমেয়াদী কর্মসংস্থানের নিশ্চয়তা প্রদান করবে, যা কোম্পানির জন্য ইতিবাচক দিক হিসেবে দেখা হচ্ছে। ইউনিয়ন নেতারা বলছেন, এই চুক্তি শ্রমিকের মানোন্নয়ন করবে। এটিকে ইতিহাসে সবচেয়ে ইতিবাচক চুক্তি মনে করছেন তাদের কেউ কেউ।

শ্রমিকরা ১২ সেপ্টেম্বর এই চুক্তির উপর ভোট দেবে। যদি এই চুক্তি অনুমোদিত হয়, তাহলে বোয়িং-এর জন্য এটি ভবিষ্যতের উড়োজাহাজ উৎপাদনের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। তবে, যদি শ্রমিকরা এই চুক্তি প্রত্যাখ্যান করে, তাহলে ধর্মঘটের আশঙ্কা থেকে যায়, যা কোম্পানির জন্য বিপর্যয় হতে পারে।

বোয়িং আর্থিকভাবে একটা কঠিন সময়ের মধ্য দিয়ে যাচ্ছে। কারণ তারা বছরের দ্বিতীয় প্রান্তিকে ১৪৪ কোটি ডলারের ক্ষতি সামাল দিচ্ছে। এর পাশাপাশি কোম্পানিটি উৎপাদন বাড়ানোর চেষ্টা করছে, বিশেষ করে তাদের ৭৩৭ ম্যাক্স মডেলটির। চুক্তি অনুমোদিত হলে এটি বোয়িংকে আর্থিক চ্যালেঞ্জের মধ্যেও শান্তিপূর্ণভাবে তাদের শ্রমিকদের সঙ্গে কাজ চালিয়ে যেতে সহায়তা করবে।

এই চুক্তি ১৬ বছরের মধ্যে বোয়িং-এর প্রথম পূর্ণাঙ্গ শ্রম চুক্তি, যা বাস্তবায়িত হলে কোম্পানির সিইও কেলি অর্টবার্গের জন্য একটি বড় সাফল্য হবে। অর্টবার্গ সম্প্রতি দায়িত্ব গ্রহণ করেছেন এবং তার মূল লক্ষ্য ছিল কাজের পরিবেশের উন্নতি ও উৎপাদন মান নিশ্চিত করা।

সূত্র : বিবিসি

বিডি-প্রতিদিন/বাজিত



RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments